সংসদে বিল পাস: চিড়িয়াখানায় প্রাণীকে উত্ত্যক্ত করলে দুই হাজার টাকা জরিমানা

প্রথম পাতা » জাতীয় সংসদ » সংসদে বিল পাস: চিড়িয়াখানায় প্রাণীকে উত্ত্যক্ত করলে দুই হাজার টাকা জরিমানা
বৃহস্পতিবার, ২৬ অক্টোবর ২০২৩



---

 

চিড়িয়াখানায় কোনো প্রাণীকে উত্ত্যক্ত করলে দর্শনার্থীকে দুই হাজার টাকা ক্ষতিপূরণ দিতে হবে। আর অনুমতি ছাড়া চিড়িয়াখানার কোনো প্রাণীকে জখম করলে বা অনুমতি ছাড়া খাবার দিলে দুই মাসের জেল ও ৫ হাজার টাকা জরিমানার সাজা নির্ধারণ করা হয়েছে।

এসব বিধান রেখে বুধবার (২৫ অক্টোবর) জাতীয় সংসদে চিড়িয়াখানা বিল ২০২৩ পাস হয়েছে। মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বিলটি পাসের জন্য সংসদে তোলেন। বিলের ওপর আনা জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি শেষে বিলটি কণ্ঠভোটে পাস হয়।

চিড়িয়াখানা বিলে বলা হয়েছে, কোনো দর্শনার্থী ফি ছাড়া চিড়িয়াখানায় প্রবেশ করলে তাঁর কাছ থেকে প্রবেশ ফির সমপরিমাণ মূল্য আদায় করা হবে। মাত্রা বিবেচনা করে দুই হাজার টাকা ক্ষতিপূরণ আদায় করা যাবে। কোনো দর্শনার্থী চিড়িয়াখানায় কোনো প্রাণীকে উত্ত্যক্ত করলে তাঁর কাছ থেকে দুই হাজার টাকা প্রশাসনিক ক্ষতিপূরণ আদায় করা যাবে।

চিড়িয়াখানার কোনো প্রাণীর বয়সজনিত শারীরিক অক্ষমতা বা সংক্রামক রোগ থেকে অন্য কোনো প্রাণীর জীবন রক্ষার্থে বা জনস্বাস্থ্যের স্বার্থে সংশ্লিষ্ট প্রাণীর অসহনীয় ক্লেশ নিবারণের জন্য ব্যথাহীন মৃত্যু ঘটানো যাবে বলে উল্লেখ করা হয়েছে বিলে।

এতে আরও বলা হয়েছে, চিড়িয়াখানায় কোনো নির্দিষ্ট কারণ ছাড়া কোনো অবস্থাতেই একই প্রজাতির একই লিঙ্গের একটি প্রাণী রাখা যাবে না। ভেটেরিনারি কর্মকর্তার নির্দেশনা ছাড়া প্রকৃতিগত কারণে দলবদ্ধভাবে অবস্থানকারী প্রাণীদের মধ্য থেকে কোনো প্রাণীকে আলাদা বা এককভাবে রাখা যাবে না।

প্রাণীর প্রকৃতি বিবেচনা করে ন্যূনতম প্রাকৃতিক পরিবেশ বা সুবিধাসম্পন্ন খাঁচায় আবদ্ধ বা মুক্ত রাখতে হবে। প্রাণীর প্রকৃতিগত আচরণ, সংশ্লিষ্ট প্রাণীর লালন-পালনে নিয়োজিত ব্যক্তি ও দর্শনার্থীদের নিরাপত্তা বিবেচনা করে প্রাণীর খাঁচার অবকাঠামো তৈরি করতে হবে। কোনো বিপন্ন প্রজাতি সংরক্ষণের জন্য সরকার এক বা একাধিক চিড়িয়াখানা নির্দিষ্ট করতে পারবে।

বিলে আরও বলা হয়, সরকারের অনুমোদন ছাড়া কোনো চিড়িয়াখানায় বিদেশি প্রজাতির বন্য প্রাণী কেনা, বিনিময়, উপহার হিসেবে বা অন্য কোনোভাবে সংগ্রহ করা যাবে না। চিড়িয়াখানার কোনো প্রাণীকে লোকালয়ে ছেড়ে দেওয়া যাবে না।

এর আগে বিল পাসের আলোচনায় অংশ নিয়ে জাতীয় পার্টির সংসদ সদস্য হাফিজ উদ্দীন বলেন, চিড়িয়াখানায় নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ আছে। প্রাণীর খাবারের জন্য যে বরাদ্দ দেওয়া হয়, তা লুটপাট করা হয়। চিড়িয়াখানায় নানা অব্যবস্থাপনা আছে।

তিনি বলেন, সরকারি মুরগির খামার নিয়ে জাতীয় দৈনিকে একটি বড় প্রতিবেদন ছাপা হয়েছে। প্রতিবেদনটি দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য তিনি মন্ত্রীকে আহ্বান জানান।

 

বাংলাদেশ সময়: ১২:১১:৩০   ২০৩ বার পঠিত  




জাতীয় সংসদ’র আরও খবর


সাংবাদিক দম্পতি সাগর-রুনী হত্যাকাণ্ডের তদন্তে গভীরে যেতে হচ্ছে : আইনমন্ত্রী
৭৩টি বিশেষায়িত অগ্নিনির্বাপণ প্রকল্প নেওয়া হয়েছে: সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী
সংসদের ১২টি স্থায়ী কমিটি গঠন, একটির সভাপতি জাপা
দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু
দ্বাদশ সংসদের প্রথম অধিবেশন ৩০ জানুয়ারি
শপথ নিলেন নবনির্বাচিত সংসদ সদস্যরা
দ্বাদশ সংসদের নবনির্বাচিত সংসদসদস্যদের শপথ ১০ জানুয়ারী
দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল স্থগিত চেয়ে রিট খারিজ
সংসদে বিল পাস: চিড়িয়াখানায় প্রাণীকে উত্ত্যক্ত করলে দুই হাজার টাকা জরিমানা
ডিজিটাল নিরাপত্তা আইনের চলমান মামলা বাতিলের সুযোগ নেই: আইনমন্ত্রী

Law News24.com News Archive

আর্কাইভ