শেখ হাসিনাকে গ্রেফতারে পরোয়ানা চাইবে ট্রাইব্যুনাল

প্রথম পাতা » জাতীয় » শেখ হাসিনাকে গ্রেফতারে পরোয়ানা চাইবে ট্রাইব্যুনাল
সোমবার, ১৪ অক্টোবর ২০২৪



শেখ হাসিনাকে গ্রেফতারে পরোয়ানা চাইবে ট্রাইব্যুনালসারাদেশে জুলাই-আগস্টে যে গণহত্যা সংঘটিত হয় তার বিচারের জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালকে বেছে নেয় সরকার।

তদন্ত সংস্থা ও প্রসিকিউশন টিম নিয়োগ হলেও বাকি ছিল বিচারক নিয়োগ, গত বৃহস্পতিবার আইন উপদেষ্টা জানান, এ সপ্তাহেই বিচারক নিয়োগ হবে ট্রাইব্যুনালে। বিচার শুরু হবে এক মাসের মধ্যেই।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এখন পর্যন্ত গুম, হত্যা, গণহত্যাসহ ৬০টির বেশি অভিযোগ জমা পড়েছে শেখ হাসিনাসহ আওয়ামী লীগ ও ১৪ দলের শীর্ষ নেতাদের বিরুদ্ধে।

আইন উপদেষ্টা আসিফ নজরুল বলেন, আমরা এখানে বিচার করার লক্ষ্যে দৃঢ় প্রতিজ্ঞ। আমরা আশা করছি ফুলস্কেলে মাস খানেকের মধ্যে বিচার শুরু হয়ে যাবে।

রোববার বন্ধের দিনও তদন্ত সংস্থার কাজ চলে পুরোদমে।

চিফ প্রসিকিউটর জানান, বিচারক নিয়োগ হলেই শুরু হবে প্রাথমিক কাজ। এ সপ্তাহেই শেখ হাসিনাসহ পলাতক অভিযুক্তদের বিরুদ্ধে চাওয়া হবে গ্রেফতারি পরোয়ানা।

চিফ প্রসিকিউটর তাজুল ইসলাম বলেন, বিচারক নিয়োগ হওয়া মাত্রই ট্রাইব্যুনাল ফাংশনাল হবে। এরপর আমরা নেসেসারি কিছু অর্ডারস চাইব। এ বিচার শুরুর আগে যেগুলো দরকার গ্রেফতারি পরোয়ানা, আসামিদের বিদেশ যাওয়া বন্ধ করা, অনেক রকমের তথ্য উপাত্ত এগুলো সিজ করার জন্য অর্ডার লাগবে। তাদের দ্রুততার সঙ্গে গ্রেফতারের বিষয়ে আইনশৃঙ্খলাবাহিনীর সাহায্য লাগবে। সে ব্যাপারে ট্রাইব্যুনালের পক্ষ থেকে আদেশ আসবে। ইমপ্লিম্যান্ট করার দায়িত্ব কিন্তু ট্রাইব্যুনালের হাতে না, এটা দায়িত্ব রাষ্ট্রকে নিতে হবে। শেখ হাসিনাসহ জুলাই-আগস্ট গণহত্যায় জড়িত ও হুকুমদাতাদের ফেরাতে ইন্টারপোলের সহায়তা নেবে ট্রাইব্যুনাল।

তাজুল ইসলাম আরও বলেন, মূলত যাদের নির্দেশে ও যাদের কারণে এই গণহত্যা, মানবতাবিরোধী অপরাধ সংঘটিত হয়েছিল তাদের বিষয়গুলো যারা টপ কমান্ডারস তাদেরকে আমরা প্রায়োরিটির তালিকায় শুরুতে নিয়ে এসেছি। আইন অনুযায়ী তাদের গ্রেফতারে ইন্টারপোলের সাহায্য চাওয়া হবে। কোনো অপরাধী বিশ্বের যে কোনো প্রান্তে থাকলে ইন্টারপোলের সিস্টেমের সঙ্গে বাংলাদেশের সম্পৃক্ততা থাকায় তাদের গ্রেফতারে বাংলাদেশ ইন্টারপোলে রেড নোটিশ পাঠাতে পারে। আর এর কল্যাণে আমরা অনেককেই দেশে ফেরত আনতে পারব।

বাংলাদেশ সময়: ০:১০:৫৬   ১৯ বার পঠিত  




জাতীয়’র আরও খবর


২০২৫ সালের মধ্যে নির্বাচন হতে পারে: আইন উপদেষ্টা
আরও ৪টি কমিশন গঠন করেছে সরকার
পুলিশের আরও ৪ কর্মকর্তাকে গ্রেফতারের অনুমতি
‘তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল বিচার বিভাগীয় প্রতারণা ছাড়া কিছুই নয়’
শেখ হাসিনাকে গ্রেপ্তারে সময় বেঁধে দিল ট্রাইব্যুনাল
স্ত্রীসহ সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজের দেশত্যাগে নিষেধাজ্ঞা
সাগর-রুনি হত্যার তদন্ত প্রতিবেদন দাখিল ১৮ নভেম্বর
খুনীদের আদর্শের ফেরিওয়ালাদের ক্ষমা নাই: মাহফুজ আলম
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি গোলাম মর্তূজা
জিয়াউর রহমানকে কটূক্তি, শমী কায়সারের নামে মামলা

Law News24.com News Archive

আর্কাইভ