৮৬ বছর বয়সে মারা গেছেন ভারতের শীর্ষস্থানীয় শিল্পপতি রতন টাটা

প্রথম পাতা » আন্তর্জাতিক » ৮৬ বছর বয়সে মারা গেছেন ভারতের শীর্ষস্থানীয় শিল্পপতি রতন টাটা
বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০২৪



৮৬ বছর বয়সে মারা গেছেন ভারতের শীর্ষস্থানীয় শিল্পপতি রতন টাটা

ভারতের শীর্ষ শিল্পপ্রতিষ্ঠান টাটা গ্রুপের চেয়ারম্যান রতন টাটা মারা গেছেন। বুধবার রাতে মুম্বাইয়ের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। টাটা গ্রুপ এক বিবৃতিতে তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করেছে। এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি। এতে বলা হয়, তার অসুস্থতার খবর চাউড় হলে গত সোমবার তিনি তার সামাজিক যোগাযোগমাধ্যমের এক পোস্টে তা নাকচ করেছিলেন। তার একাউন্টে জানানো হয়, তিনি সুস্থ আছেন। নিয়মমাফিক চেকআপের জন্য তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ নিয়ে উদ্বেগের কিছু নেই। ওই পোস্টের দুই দিন পরই মারা গেলেন ৮৬ বছর বয়সী রতন টাটা।

বুধবার তাকে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিও) ভর্তি করা হয়। এর পর তার স্বাস্থ্যের অবস্থা নিয়ে নানা গুঞ্জন ছড়ায়। এ অবস্থায় এক পর্যায়ে তার মৃত্যুর কথা নিশ্চিত করে টাটা গ্রুপ। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার মৃত্যুতে শোক জানিয়েছেন। ১৯৯১ সালে রতন টাটা শিল্পপ্রতিষ্ঠানটির চেয়ারম্যান হন। ১০০ বিলিয়ন ডলার সমমূল্যের এই প্রতিষ্ঠানের ইস্পাত থেকে সফটওয়্যার পর্যন্ত নানা ব্যবসা রয়েছে। ১০০ বছরের বেশি সময় আগে তার প্রপিতামহ এই শিল্পগোষ্ঠী প্রতিষ্ঠা করেছিলেন। ২০১২ সাল পর্যন্ত রতন টাটা প্রতিষ্ঠানটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। রতন টাটা চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনকালে ১৯৯৬ সালে টাটা টেলিসার্ভিসেস প্রতিষ্ঠা করা হয়।

টাটা গ্রুপ ভারতের ব্র্যান্ডিংয়ে অনন্য। আর এই ব্র্যান্ডিংয়ে সবচেয়ে বড় অবদান রতন টাটার। অর্ধশত বছর ধরে তিনি নিরলস পরিশ্রম করেছেন টাটা গ্রুপের জন্য। তিলে তিলে বড় করেছেন গ্রুপকে। ১৬০ বছরের পুরোনো এ প্রতিষ্ঠানটির বিশ্বের ১০০টি দেশের সঙ্গে ব্যবসা রয়েছে। ২১ বছর ধরে এই প্রতিষ্ঠানটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন তিনি। এ সময়ে টাটা গ্রুপের আয় বেড়েছে ৪০ গুণ। আর মুনাফা বেড়েছে ৫০ গুণ।

বাংলাদেশ সময়: ২৩:১২:১৮   ৩৫ বার পঠিত  




আন্তর্জাতিক’র আরও খবর


হামাসের শীর্ষ প্রধান সিনওয়ার নিহত: ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী
ইসরাইলি হামলায় নিহত ৪০ ফিলিস্তিনি
পাচার হওয়া অর্থ উদ্ধার নিয়ে ওয়াশিংটনে আলোচনা
উপসাগরীয় দেশগুলোকে ইরানের কঠোর হুঁশিয়ারি
রয়টার্সের প্রতিবেদন আদানি পাওয়ারের সঙ্গে বিদ্যুৎ চুক্তি বহাল রাখতে পারে বাংলাদেশ
ওয়াশিংটনে পররাষ্ট্র সচিবের সিরিজ বৈঠক অন্তর্বর্তী সরকারকে সহযোগিতায় যুক্তরাষ্ট্রের আশ্বাস পুনর্ব্যক্ত
৮৬ বছর বয়সে মারা গেছেন ভারতের শীর্ষস্থানীয় শিল্পপতি রতন টাটা
গাজায় নিহতের সংখ্যা ৪২,০০০ ছাড়িয়েছে লেবানন থেকে রকেট হামলায় ২ ইসরাইলি নিহত
গাজার ৭৫ ভাগ ভবন ধ্বংসস্তূপ, জিম্মিদের জীবন ইসরাইলের ওপর নির্ভর করে
হাতে আগুন দিয়ে ইসরাইলি নৃশংসতার বিরুদ্ধে প্রতিবাদ

Law News24.com News Archive

আর্কাইভ