জয়কে ‘অপহরণ-হত্যাচেষ্টা’ মামলা আত্মসমর্পণ করে কারাগারে মাহমুদুর রহমান

প্রথম পাতা » জেলা জজ কোর্ট » জয়কে ‘অপহরণ-হত্যাচেষ্টা’ মামলা আত্মসমর্পণ করে কারাগারে মাহমুদুর রহমান
রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪



আত্মসমর্পণ করে কারাগারে মাহমুদুর রহমান

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়কে ‘অপহরণ ও হত্যাচেষ্টা’ মামলায় দণ্ডিত আমার দেশ পত্রিকার সাবেক ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

রবিবার বেলা ১১টায় তিনি ঢাকার সিএমএম আদালতে আত্মসমর্পণ করে জামিন চাইলে ঢাকার অতিরিক্ত মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুবুল হক জামিনের আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ বিষয়টি নিশ্চিত করে বলেন, “মামলাটি মিথ্যা, বানোয়াট, ভিত্তিহীন। প্রশ্নবিদ্ধ বিচারিক প্রক্রিয়ায় ত্বরিতগতিতে বিচারের নামে প্রহসন করা হয়েছিল। মাহমুদুর রহমানের অনুপস্থিতিতে এ মামলায় তাকে দুই ধারায় সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়। আমরা আপিলের শর্তে আদালতে জামিন আবেদন করেছিলাম। কিন্তু একটি ধারায় পাঁচ বছরের দণ্ড থাকায় আদালতের জামিন দেওয়ার এখতিয়ার নেই। এ জন্য জামিন আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

এর আগে গত ২৭ সেপ্টেম্বর সকালে তুরস্ক থেকে দেশে ফিরেন মাহমুদুর রহমান। এক সময় তিনি বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যান এবং প্রতিমন্ত্রীর পদমর্যাদায় বিএনপি সরকারের দায়িত্ব পালন করেন। এরপর তিনি সাংবাদিকতায় নিজেকে যুক্ত করেন। দৈনিক আমার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছিলেন তিনি। বিগত সরকারের ফ্যাসিবাদী আচরণের বিরুদ্ধে আমার দেশ পত্রিকায় লেখনির কারণে মাহমুদুর রহমানকে রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে নির্মম নির্যাতন করা হয়। এরপর তিনি বাধ্য হয়ে দেশ ছাড়েন।

সজীব ওয়াজেদ জয়কে ‘অপহরণ এবং হত্যাচেষ্টার’ মামলায় গত বছরের ১৭ আগস্ট ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান নূরের আদালত মাহমুদুর রহমান ও সাংবাদিক শফিক রেহমানসহ পাঁচজনের পৃথক দুই ধারায় সাত বছরের সশ্রম কারাদণ্ড দেন। দণ্ডিত অপর তিন আসামি হলেন জাসাস নেতা মোহাম্মদ উল্লাহ, রিজভী আহমেদ সিজার ও মিজানুর রহমান ভুঁইয়া।

আসামিদের দণ্ডবিধির ৩৬৫ ধারায় (অপহরণ) পাঁচ বছরের কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছেন আদালত। জরিমানার টাকা অনাদায়ে আরো এক মাসের কারাভোগ করতে হবে তাদের। এছাড়া একই আইনে ১২০-খ ধারায় (অপরাধমূলক ষড়যন্ত্র) দুই বছরের কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরো এক মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত। দুই ধারার সাজা একসঙ্গে চলবে বলে বিচারক রায়ে উল্লেখ করেন।

মামলার অভিযোগে বলা হয়, ২০১১ সালের সেপ্টেম্বরের আগে যেকোনো সময় থেকে বিএনপির সাংস্কৃতিক সংগঠন জাসাসের সহ-সভাপতি মোহাম্মদ উল্লাহ মামুনসহ বিএনপি ও বিএনপির নেতৃত্বাধীন জোটভুক্ত অন্যান্য দলের উচ্চপর্যায়ের নেতারা রাজধানীর পল্টনের জাসাস কার্যালয়ে, আমেরিকার নিউইয়র্ক শহরে, যুক্তরাজ্য ও বাংলাদেশের বিভিন্ন এলাকার আসামিরা একত্রিত হয়ে যোগসাজশে প্রধানমন্ত্রীর ছেলে ও তার তথ্যপ্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে আমেরিকায় অপহরণ করে হত্যার ষড়যন্ত্র করেন। ওই ঘটনায় ডিবি পুলিশের পরিদর্শক ফজলুর রহমান ২০১৫ সালের ৩ আগস্ট পল্টন মডেল থানায় মামলাটি করেন। ২০১৮ সালের ১৯ ফেব্রুয়ারি এই পাঁচজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ। এ মামলায় সজীব ওয়াজেদ জয়সহ ১২ জন সাক্ষ্য দিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৩:২৪:১০   ৩২ বার পঠিত  




জেলা জজ কোর্ট’র আরও খবর


অতিরিক্ত পিপি হিসেবে নিয়োগ পেলেন শামিনুর রহমান
সাবেক বিমানমন্ত্রী ফারুক খান ২ দিনের রিমান্ডে
বরখাস্ত ঊর্মিকে আদালতে হাজির হতে সমন জারি
এস আলম পরিবারের ১৩ সদস্যের দেশত্যাগে নিষেধাজ্ঞা
স্ত্রীসহ সাবেক ভূমিমন্ত্রীর দেশত্যাগে নিষেধাজ্ঞা
প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ কে বরিশালে সংবর্ধনা প্রদান
আত্মসমর্পণ করলেন শফিক রেহমান
জয়কে ‘অপহরণ-হত্যাচেষ্টা’ মামলা আত্মসমর্পণ করে কারাগারে মাহমুদুর রহমান
অতিরিক্ত ডিআইজি মশিউর ৭ দিনের রিমান্ডে
রাষ্ট্রদূতের গাড়িবহরে হামলা, ৫ দিনের রিমান্ডে সিয়াম

Law News24.com News Archive

আর্কাইভ