পাঁচ জেলায় সাবেক মন্ত্রীসহ আসামি ১১৫৩ শেখ হাসিনার বিরুদ্ধে হত্যাসহ আরও ৫ মামলা

প্রথম পাতা » প্রধান সংবাদ » পাঁচ জেলায় সাবেক মন্ত্রীসহ আসামি ১১৫৩ শেখ হাসিনার বিরুদ্ধে হত্যাসহ আরও ৫ মামলা
শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪



শেখ হাসিনার বিরুদ্ধে হত্যাসহ আরও ৫ মামলা

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে হত্যাসহ আরও পাঁচটি মামলা হয়েছে। বৃহস্পতিবার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে দুটি, ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে দুটি ও আদাবর থানায় একটি মামলা হয়।

এর মধ্যে তিনটি মামলার সংশ্লিষ্ট থানাকে এজাহার হিসাবে গ্রহণের নির্দেশ দেন। অন্য একটি হত্যাচেষ্টা মামলায় আদালত তদন্ত প্রতিবেদন দায়ের করতে বলেছেন।

এ চার মামলায় শেখ হাসিনাসহ আসামি করা হয়েছে ৬২৯ জনকে। এ ছাড়া টাঙ্গাইল, মানিকগঞ্জ, দিনাজপুর ও গাজীপুরের কালিয়াকৈরে সাবেক মন্ত্রীসহ মামলা হয়েছে ৫২৪ জনের বিরুদ্ধে। স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবর।

ঢাকা: বৈষম্যবিরোধী আন্দোলনে শিক্ষার্থী ও সাধারণ জনতাকে দমনে নির্বিচারে গুলি করে হত্যা ও গুম খুনের ঘটনায় শেখ হাসিনা ও শেখ রেহানাসহ ১৬৫ জনের বিরুদ্ধে হত্যা মামলা হয়েছে। বুধবার রাতে রাজধানীর আদাবর থানায় মো. সাহিদ নামে একজন বাদী হয়ে হত্যা মামলাটি করেন। এ মামলায় শেখ হাসিনা, শেখ রেহানা, শেখ সেলিম, ফজলে নূর তাপস, আসাদুজ্জামান খান কামাল ও জাহাঙ্গীর কবির নানকসহ ১৬৫ জনকে আসামি করা হয়েছে বলে জানান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহফুজ ইমতিয়াজ ভ‚ইয়া।

বাড্ডায় দুলাল সরদার নামের একজনকে গুলি করে হত্যার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৪৫ জনের বিরুদ্ধে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আরিফুর রহমানের আদালতে মো. শরিফুল ইসলাম বাদী হয়ে মামলা করেন। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে বাড্ডা থানা পুলিশকে অভিযোগটি এজাহার হিসাবে গ্রহণের নির্দেশ দেন। মামলার অন্য আসামিরা হলেন ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল, মোহাম্মদ আলী আরাফাত, রমেশ চন্দ্র সেন ও লতিফ মোল্লা।

যাত্রাবাড়ীতে আব্দুর হান্নান নামের একজনকে গুলি করে হত্যার অভিযোগে শেখ হাসিনাসহ ২৩৭ জনের বিরুদ্ধে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শাহিন রেজার আদালতে নিহতের শ্যালক দিপুকুল ইসলাম দিপু বাদী হয়ে আরেকটি মামলা করা হয়েছে। আদালত বাদীর জবানবন্দি রেকর্ড করে এ ঘটনায় অন্য কোনো মামলা হয়েছে কিনা, এ বিষয়ে যাত্রাবাড়ী থানাকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। এ মামলার অন্য আসামিরা হলেন ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল, শামীম ওসমান, রাজিবুল ইসলাম রাজিব ও মশিউর রহমান মোল্লা সজল।

আশুলিয়ায় তৌহিদুর রহমান রানাকে হত্যার অভিযোগে শেখ হাসিনাসহ ১২১ জনের বিরুদ্ধে ঢাকার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রাবেয়া বেগমের আদালতে মো. জাহিদ হাসান বাদী হয়ে মামলা করেন। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে আশুলিয়া থানা পুলিশকে অভিযোগটি এজাহার হিসাবে গ্রহণের নির্দেশ দেন। এ মামলার অন্য আসামিরা হলেন ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল, আনিসুল হক, জাহাঙ্গীর কবির নানক, চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, ডা. এনামুর রহমান, পুলিশ কর্মকর্তা আব্দুল্লাহ হিল কাফি ও আরাফাত হোসেন।

আশুলিয়ায় আবুল কালামকে হত্যাচেষ্টা অভিযোগে শেখ হাসিনাসহ ৬১ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। ঢাকার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রাবেয়া বেগমের আদালতে ভুক্তভোগী মো. আবুল কালাম বাদী হয়ে এ মামলা করেন। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে আশুলিয়া থানা পুলিশকে অভিযোগটি এজাহার হিসাবে গ্রহণের নির্দেশ দেন। এ মামলার অন্য আসামিরা হলেন ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল ও চৌধুরী আব্দুল্লাা আল মামুন।

টাঙ্গাইল ও মধুপুর: সাবেক কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাকসহ ১১৭ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। এ ছাড়া অজ্ঞাতনামা আসামি করা হয়েছে আরও ২০০-২৫০ জনকে। বুধবার টাঙ্গাইলের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মধুপুর আমলি আদালতে এ মামলা হয়। বিচারক পশুপতি বিশ্বাস মামলাটি আমলে নিয়ে পরে আদেশের জন্য রাখেন। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় মিছিলে হামলার অভিযোগ আনা হয়েছে আসামিদের বিরুদ্ধে।

বৃহস্পতিবার সকালে আদালত থেকে জানানো হয়, বিচারক মামলাটি আমলে নিয়ে মধুপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে এফআইআর হিসাবে গ্রহণের নির্দেশ দিয়েছেন। মধুপুর উপজেলার মালাউড়ী গ্রামের ছানোয়ার হোসেনের ছেলে জাহিদ হাসান বাদী হয়ে এ মামলা করেন। মামলায় আব্দুর রাজ্জাক ছাড়াও ধনবাড়ী উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ইয়াকুব আলী, ছরোয়ার আলম খান আবু, সাবেক মেয়র মাসুদ পারভেজ ও সিদ্দিক হোসেন খান, সাবেক ভাইস চেয়ারম্যান মো. হেলাল ও কুড়ালিয়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মোস্তাফার নামসহ ১১৭ জনের নাম উলে­খ করা হয়েছে।

মানিকগঞ্জ: বৈষম্যবিরোধী আন্দোলনের সময় মানিকগঞ্জ জেলা বিএনপি কার্যালয়ে পেট্রোল ঢেলে আগুন দেওয়ার ঘটনায় সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মহিউদ্দিন ও সাধারণ সম্পাদক আব্দুস সালামসহ ৯১ জনের নাম উলে­খ ও অজ্ঞাতনামা আরও ১৫০ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। বুধবার মানিকগঞ্জ সদর থানায় মামলাটি করেন জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল মানিকগঞ্জ পৌর শাখার আহবায়ক ও মানিকগঞ্জ জজকোর্টের আইনজীবী মো. মুরাদ হোসেন।

দিনাজপুর: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ছাত্র-জনতার ওপর হামলা ও হত্যা চেষ্টার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক নৌ পরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, সাবেক হুইপ ইকবালুর রহিম, সাবেক এমপি শিবলী সাদিক ও মনোরঞ্জন শীল গোপালসহ ৮৪ জনের নাম উলে­খ করে একটি মামলা হয়েছে। এ মামলায় অজ্ঞাত আসামি করা হয়েছে ৩০০ থেকে সাড়ে ৩০০ জনকে। বৃহস্পতিবার কোতোয়ালি থানায় এ মামলাটি করেন দিনাজপুর সদর উপজেলার উত্তর শেখপুরা গ্রামের মো. আক্কাস আলীর স্ত্রী রাশেদা খাতুন।

কালিয়াকৈর (গাজীপুর): কালিয়াকৈর থানায় সাবেক মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের বিরুদ্ধে হত্যা মামলা হয়েছে। উপজেলার সফিপুর বাজারে অন্তর হোসেন নামের এক যুবক নিহতের ঘটনায় এ মামলা করা হয়েছে। বুধবার রাতে নিহতের চাচাতো ভাই সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার কৈজুরি এলাকার সাইফুল ইসলাম বাদী হয়ে কালিয়াকৈর থানায় মামলাটি করেন। মামলায় সাবেক নৌ পরিবহণমন্ত্রী শাজাহান খানসহ ২৩২ জনের নাম উলে­খ করে অজ্ঞাতনামা ৩০০ থেকে ৪০০ জনকে আসামি করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১১:৫৬:২১   ৩৬ বার পঠিত  




প্রধান সংবাদ’র আরও খবর


হামাসের শীর্ষ প্রধান সিনওয়ার নিহত: ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী
২০২৫ সালের মধ্যে নির্বাচন হতে পারে: আইন উপদেষ্টা
আরও ৪টি কমিশন গঠন করেছে সরকার
পুলিশের আরও ৪ কর্মকর্তাকে গ্রেফতারের অনুমতি
‘তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল বিচার বিভাগীয় প্রতারণা ছাড়া কিছুই নয়’
শেখ হাসিনাকে গ্রেপ্তারে সময় বেঁধে দিল ট্রাইব্যুনাল
স্ত্রীসহ সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজের দেশত্যাগে নিষেধাজ্ঞা
ইসরাইলি হামলায় নিহত ৪০ ফিলিস্তিনি
ফেসবুকে চাকরির বিজ্ঞাপন দিয়ে ফাঁদে ফেলত তারা
সাগর-রুনি হত্যার তদন্ত প্রতিবেদন দাখিল ১৮ নভেম্বর

Law News24.com News Archive

আর্কাইভ