গুপ্তচরবৃত্তির অভিযোগে বৃটিশ ৬ কূটনীতিককে বহিষ্কার করলো রাশিয়া

প্রথম পাতা » আন্তর্জাতিক » গুপ্তচরবৃত্তির অভিযোগে বৃটিশ ৬ কূটনীতিককে বহিষ্কার করলো রাশিয়া
শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৪



গুপ্তচরবৃত্তির অভিযোগে বৃটিশ ৬ কূটনীতিককে বহিষ্কার করলো রাশিয়া

গুপ্তচরবৃত্তি এবং নাশকতার সাথে জড়িত থাকার অভিযোগে মস্কোতে অবস্থিত ছয় বৃটিশ কূটনীতিককে বহিষ্কার করেছে রাশিয়া। শুক্রবার দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফএসবি এ তথ্য জানিয়েছে। এই পদক্ষেপ ইউক্রেনকে সহায়তা করার ক্ষেত্রে যুক্তরাজ্যের ভূমিকার বিরুদ্ধে ক্রেমলিনের ক্ষোভের ইঙ্গিত দিচ্ছে। বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, মস্কোর এ সিদ্ধান্তের বিষয়ে যুক্তরাজ্যের সরকার এখনও কোনো মন্তব্য করেনি। রাশিয়ার অভ্যন্তরে ইউক্রেনকে পশ্চিমা ক্ষেপণাস্ত্র ব্যবহারের অনুমতি দেয়া হবে কিনা সে বিষয়ে বৃটেনের প্রধানমন্ত্রী কিয়ের স্টারমার এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের একটি বৈঠক হওয়ার কয়েক ঘণ্টা আগে মস্কো এই ঘোষণা দিল।

মূলত যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রের এমন আলোচনাকে কেন্দ্র করেই পশ্চিমা দেশগুলোর সাথে উত্তেজনায় জড়িয়েছে ক্রেমলিন। বৃহস্পতিবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, যদি রাশিয়ার অভ্যন্তরে হামলার জন্য ইউক্রেনকে দূর-পাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহারের অনুমতি দেয়া হয় তাহলে এর অর্থ হচ্ছে ন্যাটো এই যুদ্ধে অংশগ্রহণ করবে।
এফএসবি জানিয়েছে, তাদের কাছে নথি রয়েছে যে যুক্তরাজ্য পূর্ব ইউরোপ এবং মধ্য এশিয়ার জন্য বৃটিশ পররাষ্ট্র দপ্তরের অধীনে একটি দলকে ‘রাজনৈতিক ও সামরিক পরিস্থিতির মূল্যায়ন’ করতে দায়িত্ব দিয়েছিল। যাতে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়ার কৌশলগত পরাজয় নিশ্চিত করা যায়। রুশ গোয়েন্দা সংস্থা বৃটিশ কূটনীতিকদের বিরুদ্ধে যে তথ্য পেয়েছে তা নিজেদের জাতীয় নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ মনে করছে রাশিয়া। এফএসবি বলছে, প্রকাশিত তথ্যগুলি রাশিয়ার নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ। বৃটিশ অধিদপ্তর কর্তৃক মস্কোতে পাঠানো কূটনীতিকদের কার্যকলাপ বিবেচনা করার ভিত্তিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিসের প্রদত্ত নথির ভিত্তিতে এবং লন্ডনের গৃহীত অসংখ্য অবন্ধুত্বপূর্ণ পদক্ষেপের প্রতিক্রিয়া হিসাবে, রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়, সংশ্লিষ্ট সংস্থাগুলির সহযোগিতায়, ওই ছয় সদস্যের স্বীকৃতি বাতিল করা হয়েছে। মস্কোতে বৃটিশ দূতাবাসের রাজনৈতিক বিভাগের কার্যক্রমে গুপ্তচরবৃত্তি এবং নাশকতার লক্ষণ পাওয়া গেছে বলেও জানিয়েছে রুশ গোয়েন্দা সংস্থা।

রুশ গণমাধ্যমগুলোতে ওই ছয় কূটনীতিকের ছবিসহ নাম-পরিচয় প্রকাশ করা হয়েছে। গণমাধ্যমে প্রকাশিত ফুটেজে তাদের ওপর নজরদারির বিষয়টিও উঠে আসে। তাদের একজন বৃটিশ কূটনীতিকের কারও সাথে দেখা করেছেন বলে একটি গোপন ভিডিও প্রচার করা হয়। বিষয়টি নিয়ে এফএসবির এক কর্মকর্তা রাশিয়ার রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম রসিয়া-২৪ টিভিকে বলেছেন, ইংরেজরা এই কার্যক্রম (রাশিয়ার অভ্যন্তরে গোয়েন্দা কার্যক্রম পরিচালনা করা) বন্ধ করার প্রয়োজনীয়তার বিষয়ে আমাদের ইঙ্গিত আমলে নেয়নি। তাই আমরা শুরুতে এই ছয়জনকে বহিষ্কার করার সিদ্ধান্ত নিয়েছি। যদি অন্যান্য বৃটিশ কূটনীতিকরা একই ধরণের কার্যকলাপের সঙ্গে জড়িত থাকে তাদেরও মস্কো থেকে বহিষ্কার করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছে এফএসবি। সংস্থাটিকে উদ্ধৃত করে স্থানীয় একটি সংবাদপত্র জানিয়েছে, বৃটিশ কূটনীতিকরা গুপ্তচরবৃত্তিতে রুশ কিশোর-কিশোরীদের নিয়োগ করেছিল। যাতে তারা মস্কোর আবাসিক এলাকাগুলোতে অস্থিতিশীল পরিবেশ তৈরি করতে পারে।

বাংলাদেশ সময়: ১৩:১৬:২৯   ১৮ বার পঠিত  




আন্তর্জাতিক’র আরও খবর


কুয়েতের সাবেক প্রধানমন্ত্রী শেখ জাবের আর নেই
গুপ্তচরবৃত্তির অভিযোগে বৃটিশ ৬ কূটনীতিককে বহিষ্কার করলো রাশিয়া
হাসিনার প্রত্যর্পণ প্রসঙ্গে প্রশ্ন, কৌশলে উত্তর দিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী
ভারতের হুমকি: পররাষ্ট্রনীতির নতুন বিন্যাস
ইসরাইলকে থামাতে ইসলামিক জোট গঠনের আহ্বান এরদোগানের
ভারতের সশস্ত্রবাহিনীকে প্রস্তুত থাকতে বললেন রাজনাথ
পণবন্দি নিয়ে ইসরাইলে বিক্ষোভ তুঙ্গে, চাপে নেতানিয়াহু
হিন্দুস্তান টাইমসের নিবন্ধ বাংলাদেশের জনগণ কী চায় তা দিল্লির বোঝা উচিত
দ্য ডিপ্লোম্যাটের নিবন্ধ বাংলাদেশ পুলিশ কি জনগণের আস্থা পুনরুদ্ধার করতে পারবে?
বাংলাদেশে ক্ষমতার পালাবদল দিল্লির জন্য উদ্বেগের নয়: শশী থারুর

Law News24.com News Archive

আর্কাইভ