ছাত্র-জনতার বিপ্লবের মাসপূর্তি শহীদি মার্চ আজ

প্রথম পাতা » জাতীয় » ছাত্র-জনতার বিপ্লবের মাসপূর্তি শহীদি মার্চ আজ
বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর ২০২৪



ছাত্র-জনতার বিপ্লবের মাসপূর্তি

সরকারি চাকরিতে কোটা সংস্কার থেকে একদফার আন্দোলন। আন্দোলনের জেরে ছাত্র-জনতার গণঅভ্যুত্থান। প্রবল গণআন্দোলনে দেশ ছেড়ে পালিয়ে যান শেখ হাসিনা। ১৫ বছরের বেশি স্থায়ী কর্তৃত্ববাদী সরকারের পতন হয় ৫ই আগস্ট। রক্তাক্ত এই বিপ্লবে সহস্র ছাত্র-জনতা প্রাণ দিয়েছেন। আহত-পঙ্গু হয়েছেন হাজার হাজার মানুষ। আন্দোলনে স্বাধীন দেশের ইতিহাসে সাধারণ জনতার উপর নজিরবিহীন বল প্রয়োগের ঘটনা ঘটে। সরকারের নির্দেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বর্বরতা চালায় আন্দোলনরতদের ওপর। হেলিকপ্টার থেকে চালানো হয় গুলি। ছোড়া হয় টিয়ারশেল, সাউন্ড গ্রেনেড।

গুলিতে নিহত আন্দোলনকারীদের লাশ আগুনে পুড়িয়ে দেয়ার মতো বর্বর ঘটনাও ঘটেছে। সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শুরু হওয়া শিক্ষার্থীদের আন্দোলন এক পর্যায়ে প্রবল গণআন্দোলনে রূপ নেয়। এতে অংশ নেন সব শ্রেণি-পেশার মানুষ। আন্দোলন ছড়িয়ে পড়ে গোটা বাংলাদেশে। একের পর অভিনব কর্মসূচি দিয়ে আন্দোলন জোরদার করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। তাদের সঙ্গে সংহতি প্রকাশ করে আন্দোলনে যুক্ত হয় বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল। ৩৬ দিনের সফল আন্দোলন শেষ হয় সরকারের নজিরবিহীন পতনের মধ্যদিয়ে। দেশের ইতিহাসে প্রথমবার কোনো সরকার প্রধান পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়ে যান।

ছাত্র-জনতার আন্দোলনে হতাহতদের স্মরণে আজকের দিনটিকে স্মরণীয় করে রাখতে ‘শহীদি মার্চ’ কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। গতকাল দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) এক সংবাদ সম্মেলনে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সারজিস আলম এ কর্মসূচি ঘোষণা করেন। সারজিস আলম বলেন, বৃহস্পতিবার ছাত্র-জনতার অভ্যুত্থানের এক মাস পূর্তি উপলক্ষে ‘শহীদি মার্চ’ করতে চাই। সারা দেশে ইউনিয়ন থেকে মহানগর সব পর্যায়ে শহীদদের স্মৃতি ধারণ করে, আহত ভাইবোন যারা হাসপাতালের বিছানায় কাতরাচ্ছে, যে ভাইবোনেরা হাত-পা-চোখ হারিয়েছে, তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এ কর্মসূচি পালন করা হবে। সারজিস আলম বলেন, আগামীকাল বেলা তিনটায় ঢাকায় শহীদি মার্চ শুরু হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে থেকে। এরপর নীলক্ষেত, নিউমার্কেট, কলাবাগান, মিরপুর রোড ধরে মানিক মিয়া এভিনিউ ও সংসদ ভবনের সামনে দিয়ে ফার্মগেট, কাওরান বাজার, শাহবাগ ও রাজু ভাস্কর্য হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে কর্মসূচি শেষ হবে।

বাংলাদেশ সময়: ১:১৯:৫৪   ২৯ বার পঠিত  




জাতীয়’র আরও খবর


আয়নাঘরের আদ্যোপান্ত: পর্ব ১২
জাহিদ মালেক পরিবারের ৬০০০ শতাংশ জমির খোঁজ
শহীদদের মামলা নিয়ে ব্যবসা শুরু হয়েছে: সারজিস
আসাদুজ্জামান নূর ও মাহবুব আলী গ্রেপ্তার
সাংবাদিকদের চিফ প্রসিকিউটর আন্দোলন দমনে মারণাস্ত্র ব্যবহার করা হয়েছে
‘বিশ্ববিদ্যালয়ে ছাত্ররাজনীতি বন্ধের আহ্বান সময়োপযোগী’
শেখ হাসিনার বিরুদ্ধে প্রথম হত্যা মামলার প্রতিবেদন ১৫ অক্টোবর
সাবেক তিন আইজিপিসহ ৮৮ পুলিশের নামে হত্যা মামলা
আয়নাঘরের আদ্যোপান্ত: পর্ব ১১
ওরা প্রধানমন্ত্রীর লোক সেদিন যে রিপোর্ট প্রকাশ করা যায়নি (ভিডিও)

Law News24.com News Archive

আর্কাইভ