তাহির হত্যা: ১৩ ঘণ্টা পর মামলা নিল পুলিশ

প্রথম পাতা » জাতীয় » তাহির হত্যা: ১৩ ঘণ্টা পর মামলা নিল পুলিশ
বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০২৪



তাহির জামান প্রিয়

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আলোকচিত্রী তাহির জামান প্রিয় নিহতের মামলা অবশেষে নথিভুক্ত করেছে নিউমার্কেট থানা পুলিশ। ১৩ ঘণ্টা বসিয়ে রেখে মঙ্গলবার দিবাগত রাতে মামলা নেওয়া হয়।

প্রিয়র বোন তাসফিয়া আলম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, রাত সাড়ে ১২টায় পুলিশ মামলা নথিভুক্ত করেছে। প্রিয়র মা সামসি আরা জামান বাদী হয়ে নিউমার্কেট থানায় দণ্ডবিধির ৩০২, ১১৪ ও ১০৯ ধারায় মামলাটি করেছেন।

বুধবার বেলা ১১টায় রাজধানীর নিউমার্কেট থানায় ছেলে হত্যার মামলা করতে যান প্রিয়র মা শামসি আরা জামান, বোন তাসফিয়া আলমসহ কয়েকজন বন্ধু। তাদের দাবি, সাক্ষী-প্রমাণ থাকার পরও ঘণ্টার পর ঘণ্টা বসে থাকলেও পুলিশ মামলা নিতে গড়িমসি করে। বেলা ১১টা থেকে রাত প্রায় ১২টা পর্যন্ত চেষ্টার পর রাত সোয়া ১২টার দিকে মামলার আবেদন গ্রহণ করে পুলিশ।

মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, ডিএমপির সাবেক উপ-কমিশনার (রমনা জোন) মোহাম্মদ আশরাফ ইমাম, ডিএমপির এডিসি (নিউমার্কেট জোন) হাফিজ আল আসাদ, ডিএমপির এডিসি (নিউমার্কেট জোন) মো. রেফাতুল ইসলাম রিফাত ও নিউমার্কেট থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আমিনুল ইসলামকে আসামি করা হয়েছে। এছাড়া মামলায় অজ্ঞাতনামা হিসেবে আরও ৪০ জনকে আসামি করা হয়েছে।

১৯ জুলাই রাজধানীর সায়েন্স ল্যাব এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে নিহত হন তাহির জামান প্রিয় (২৮)। ওই ঘটনায় হত্যা মামলা দায়ের করতে মঙ্গলবার বেলা ১১টায় প্রিয়র মা সামসি আরা জামান, তার বোন তাসফিয়া আলমসহ কয়েকজন নিউমার্কেট থানায় গিয়েছিলেন। তবে আসামির তালিকায় পুলিশ কর্মকর্তার নাম থাকায় মামলাটি নথিভুক্ত করা হচ্ছিল না বলে জানিয়েছেন নিহত প্রিয়র বোন তাসফিয়া। পরবর্তীতে মামলা নথিভুক্ত না করায় প্রিয়র পরিবার ও বন্ধুরা প্ল্যাকার্ড হাতে থানার সামনে অবস্থান নেন। একপর্যায়ে ১৩ ঘণ্টা পর মঙ্গলবার রাত ১২টার পর মামলাটি নথিভুক্ত হয়। যদিও পুলিশের পক্ষ থেকে দাবি করা হয়েছে, থানায় তদন্ত কর্মকর্তা না থাকায় মামলা নথিভুক্ত করতে দেরি হয়েছে।

আলোকচিত্রী তাহির জামান একসময় দ্য রিপোর্ট ডট লাইভ নামে একটি নিউজ পোর্টালের ভিডিও জার্নালিস্ট ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭:১৭:০৭   ১৬ বার পঠিত  




জাতীয়’র আরও খবর


আয়নাঘরের আদ্যোপান্ত: পর্ব ১৩
ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেলো সেনাবাহিনী
জঙ্গিবাদে অর্থদাতা নিষিদ্ধ এনজিও চালাতেন মনিরুল!
রাশেদ খান মেনন ফের ৩ দিনের রিমান্ডে
সাবেক এমপি সেলিম আলতাফ জর্জ গ্রেফতার
গভীর রাতে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর বাসায় তল্লাশি
ট্রাইব্যুনালে অভিযোগ মানেই আসামি নয়: চিফ প্রসিকিউটর
উত্তরা-যাত্রাবাড়ী-আশুলিয়া গণহত্যার বিচার আগে হবে: চিফ প্রসিকিউটর
আয়নাঘরের আদ্যোপান্ত: পর্ব ১২
জাহিদ মালেক পরিবারের ৬০০০ শতাংশ জমির খোঁজ

Law News24.com News Archive

আর্কাইভ