আদালতের এজলাস কক্ষ থেকে লোহার খাঁচা সরানো শুরু

প্রথম পাতা » সুপ্রিম কোর্ট » আদালতের এজলাস কক্ষ থেকে লোহার খাঁচা সরানো শুরু
শনিবার, ১৭ আগস্ট ২০২৪



আদালতের এজলাস কক্ষ থেকে লোহার খাঁচা সরানো শুরু

ঢাকার আদালতের এজলাস কক্ষ থেকে আসামিদের রাখার লোহার খাঁচা একে একে সরিয়ে ফেলা হচ্ছে। শনিবার (১৭ আগস্ট) আদালতের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে এ তথ্য জানিয়েছেন।

তিনি সাংবাদিকদের বলেন, উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে শুক্রবার ঢাকার আদালতের কয়েকটি এজলাস কক্ষ থেকে সরিয়ে ফেলা হয় লোহার খাঁচা। গণপূর্ত বিভাগের লোকজন লোহার খাঁচা সরানের কাজটি করছেন। পর্যায়ক্রমে সব আদালতের খাঁচা সরিয়ে ফেলা হবে।

দেশের অধস্তন আদালত কক্ষে থাকা লোহার খাঁচা অপসারণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের ১০ আইনজীবী। সে রিটের শুনানি নিয়ে হাইকোর্ট গত ৪ ফেব্রুয়ারি রুলসহ আদেশ দিয়েছিলেন।

আইনজীবী শিশির মনির বলেন, সারাদেশে অধস্তন আদালতের কক্ষে কতগুলো লোহার খাঁচা রয়েছে, সে বিষয়ে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। সেই সঙ্গে হাইকোর্ট তার রুলে আদালতের কক্ষে লোহার খাঁচার পরিবর্তে কাঠগড়া পুনঃস্থাপনের নির্দেশ কেন দেওয়া হবে না, তা জানতে চেয়েছিলেন। এছাড়া আদালত কক্ষে লোহার খাঁচা বসানো কেন সংবিধানের অনুচ্ছেদ ৩১, ৩২ ও ৩৫ এর সাথে সাংঘর্ষিক হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছিল।

ঢাকার আদালতের লোহার খাঁচা নিয়ে অসন্তোষ প্রকাশ করে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস গত ১২ জুন সাংবাদিকদের বলেছিলেন, ‘আজকে আমরা অনেকক্ষণ খাঁচার মধ্যে ছিলাম। আমি যত দূর জানি, যত দিন আসামি অপরাধী হিসেবে দোষী সাব্যস্ত না হচ্ছে, তত দিন তিনি নিরপরাধ হিসেবে বিবেচিত হবেন। একজন নিরপরাধ নাগরিককে শুনানির সময় লোহার খাঁচায় (আসামির কাঠগড়া) দাঁড়িয়ে থাকতে হবে, এটা আমার কাছে অত্যন্ত অপমানজনক। এটা গর্হিত কাজ। এটা কারও ক্ষেত্রেই প্রযোজ্য না। একটা পর্যালোচনা হোক। একটা সভ্য দেশে কেন একজন নাগরিককে শুনানির সময় পশুর মতো দাঁড়িয়ে থাকতে হবে? যেখানে তিনি তখনো দোষী সাব্যস্ত হননি।’

বাংলাদেশ সময়: ২০:১৭:১৬   ৩৪ বার পঠিত  




সুপ্রিম কোর্ট’র আরও খবর


গুম হওয়া ৬৪ ব্যক্তির তালিকা কমিশনে পাঠালেন প্রধান বিচারপতি
৫ আগস্ট যাত্রাবাড়ীতে ছাত্র হত্যা হাইকোর্টে তানিয়া আমীরের জামিন
আশুলিয়ায় লাশ পোড়ানো শেখ হাসিনার বিরুদ্ধে গণহত্যার আরও দুই অভিযোগ
হাসিনা-রেহানা পরিবারের নামে পূর্বাচলে বরাদ্দ প্লট বাতিল চেয়ে রিট
প্রয়াত হারিছ চৌধুরীর ডিএনএ টেস্টের নির্দেশ হাইকোর্টের
জামিন পাননি ডেসটিনির রফিকুল তার জামিনের সঙ্গে রাষ্ট্রের স্বার্থ জড়িত: প্রধান বিচারপতি
সংবাদ সম্মেলনে বার সভাপতি এসকে সিনহাকে দেশ থেকে বের করে দিয়ে বিচার বিভাগে আতংক সৃষ্টি করেছিল আওয়ামী লীগ সরকার
পুনরুজ্জীবিত হলো মুনিয়া হত্যা মামলা
ফাহাদের পরিবারকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে রুল
আওয়ামী লীগ নিষিদ্ধ চেয়ে করা রিট খারিজ

Law News24.com News Archive

আর্কাইভ