আট জেলায় ৮২ এইচএসসি পরীক্ষার্থীর জামিন

প্রথম পাতা » জেলা জজ কোর্ট » আট জেলায় ৮২ এইচএসসি পরীক্ষার্থীর জামিন
রবিবার, ৪ আগস্ট ২০২৪



কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীরা। ফাইল ছবি।

আট জেলায় ৮২ এইচএসসি পরীক্ষার্থীকে জামিন দিয়েছেন আদালত। কোটা সংস্কার আন্দোলনের শুরুতে তাদের গ্রেফতার করা হয়। তবে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। অনেক অভিভাবক শিক্ষার্থীদের বাসাবাড়ি থেকে বের হতে দিচ্ছেন না। আবার অনেকে শিক্ষার্থী ও এইচএসসি পরীক্ষার্থীকে গ্রামের বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়েছে।

অনেকে অভিযোগ করেছেন, তাদের সন্তানরা আন্দোলনের ধারেকাছেও ছিলেন না, অথচ বাসায় অভিযান চালানো হচ্ছে। যেসব বাসায় ছাত্রাবাস আছে তার তালিকা করা হয়েছে। বাসায় মেস ভাড়া না দিতে বাড়ির মালিকদেরও বলা হয়েছে। তাছাড়া আবাসিক হোটেল থেকে বোর্ডারদের তালিকা নিচ্ছে পুলিশ। এর আগে শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনে দেশের বিভিন্ন আদালত থেকে ৭৮ জন এইচএসসি পরীক্ষার্থী জামিন পেয়েছে। এদের মধ্যে ঢাকা বিভাগের ৫৫ জন, চট্টগ্রাম বিভাগের ১৪ জন, খুলনা বিভাগের ৬ জন ও রংপুর বিভাগের ৩ জন রয়েছেন।

এদিকে পরীক্ষার্থী আটকের কোনো তথ্য থাকলে মামলা নম্বরসহ বিস্তারিত helphsc24@gmail.com ই-মেইলে পাঠানোর অনুরোধ জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ব্যুরো, স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবর।

ঢাকা: ঢাকায় ২৬ জন এইচএসসি পরীক্ষার্থী জামিন পেয়েছেন। শনিবার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে তাদের জামিন মঞ্জুর করা হয়। শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এমএ খায়ের এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের আইনি সহায়তায় ঢাকায় আটক এইচএসসি পরীক্ষার্থীর জামিনের ব্যবস্থা করা হয়।

চট্টগ্রাম: চট্টগ্রামে গত কয়েকদিনে গ্রেফতার ৯৫৩ জনের মধ্যে কয়েকজন এইচএসসি পরীক্ষার্থী ছিল। গ্রেফতার ১৬ জন পরীক্ষার্থীকে জামিন দিয়েছেন আদালত। এর মধ্যে নগরীর ১৩ ও জেলার ৩ জন রয়েছেন। চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট অলি উল্লাহ ১৩ জনকে ও চিফ জুড়িশিয়াল ম্যাজিস্ট্রেট কাজী মো. শহিদুল ইসলাম ৩ জনের জামিন মঞ্জুর করেন। শনিবার সকালে চট্টগ্রাম কারাগার থেকে ১৬ শিক্ষার্থীকে মুক্তি দেওয়া হয়েছে। সিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা বলছেন, হত্যা, নাশকতা ও ভাঙচুরে যারা জড়িত তাদের গ্রেফতার করা হচ্ছে। নিরীহ কাউকে গ্রেফতার করা হচ্ছে না। জামিন পাওয়া শিক্ষার্থীদের মধ্যে রয়েছেন রবিউল হাসনাত, রকিবুল আলম, তাহের শাহ, শাহরিয়া হোসেন, ফয়সাল মাহমুদ, অজয় চৌধুরী, আবদুল জব্বার, আরাফাত রহমান, মো. মাহিম, কামরুল হাসনাত, মোবারক হোসেন, আবদুল্লাহ বিন আইয়ুব, ইসরাফুল আখতার, আবদুল্লাহ মো. তাহিব, মনিরুল ইসলাম ও মো. রেজাউল আজিমসহ ১৬ জন।

রাজশাহী: বিশেষ আদালত বসিয়ে রাজশাহীর পাঁচ এইচএসসি পরীক্ষার্থীকে জামিন দিয়েছেন দুই আদালত। শনিবার ছুটির দিনে রাজশাহীর অতিরিক্ত মুখ্য মহানগর হাকিমের আদালতে তিন এইচএসসি পরীক্ষার্থীর জামিন শুনানি হয়। পরে রাজশাহীর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে পৃথকভাবে আরও দুই শিক্ষার্থীর জামিন শুনানি হয়। শুনানি শেষে রাজশাহীর দুই আদালতের বিচারকরা পাঁচ এইচএসসি পরীক্ষার্থীর জামিন মঞ্জুর করেন। পাঁচ শিক্ষার্থীর আইনজীবী পারভেজ তৌফিক জাহেদী বিষয়টি নিশ্চিত করেছেন। তারা হলেন আতিফ আহনাফ অরণ্য, মোহাম্মদ রাব্বি, রাকিবুর রহমান, ইমরান ফারহাত ও সৌরভ আলী।

টেকেরহাট (মাদারীপুর): মাদারীপুরে তিন এইচএসসি পরীক্ষার্থীর জামিন দিয়েছেন আদালত। শনিবার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. সাজিদুল হাসান চৌধুরী তাদের জামিন দেন। জামিন পাওয়া তিন পরীক্ষার্থী হলো মাদারীপুর পৌরসভার সরদার কলোনি এলাকার তানভীর কাজী, পশ্চিম রঘুরামপুর গ্রামের নুর আলম সরদার ও একই উপজেলার চর গোবিন্দপুর গ্রামের নজরুল ইসলাম শিকদার। জেলার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. সাজিদুল হাসান চৌধুরী শনিবার তাদের জামিন দেন।

শেরপুর: শেরপুরে দুই এইচএসসি পরীক্ষার্থীকে জামিন দিয়েছেন আদালত। শনিবার জিআর আমলি আদালতের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ইকবাল মাহমুদ তাদের জামিন দেন। তারা হলেন ওমর ফারুক ও রাজন মিয়া। তাদের দুজনেরই বাড়ি নালিতাবাড়ী উপজেলায়। তারা নালিতাবাড়ী শহিদ নাজমুল স্মৃতি কলেজের ছাত্র।

দিনাজপুর: দিনাজপুরে গ্রেফতার ৬ এইচএসসি পরীক্ষার্থীকে জামিন দিয়েছেন আদালত। শনিবার দিনাজপুরের দায়িত্বপ্রাপ্ত সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. মনিরুল ইসলাম এই জামিন আদেশ দেন। তারা হচ্ছেন নবাবগঞ্জ উপজেলার মোগরপাড়া গ্রামের সামিউল ইসলাম, চিরিরবন্দরের কলেজপাড়া গ্রামের আব্দুল মান্নান ও একই উপজেলার জগন্নাথপুর গ্রামের মোসাদ্দেক হোসেন, দিনাজপুর শহরের পাহাড়পুর মহল্লার আবু রায়হান, ঘোড়াঘাট উপজেলার নয়াপাড়া গ্রামের রবিউল ইসলাম রবি ও শহরের চাউলিয়াপট্টি মহল্লার রাকিব হাসান।

কুমিল্লা: কুমিল্লায় ১৭ শিক্ষার্থীকে জামিন দিয়েছেন আদালত। শনিবার কুমিল্লার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিশাত জাহান চৌধুরী তাদের জামিন দেন। সন্ধ্যায় কুমিল্লা কারাগার থেকে জামিনে মুক্ত হন এসব শিক্ষার্থী। কুমিল্লার আদালতের পরিদর্শক মুজিবুর রহমান বলেন, কোতোয়ালি মডেল থানার ৭ জন, সদর দক্ষিণ মডেল থানার ৮ জন, দেবিদ্বারের একজন ও দাউদকান্দির একজন রয়েছেন।

গাজীপুর মহানগর উত্তর: সাতজন এইচএসসি পরীক্ষার্থী গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার থেকে জামিনে মুক্তি পেয়েছেন। শনিবার তাদের জামিনে মুক্তি দেওয়া হয় বলে জানিয়েছেন কারা কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৬:৫৭:২০   ৪৩ বার পঠিত  




জেলা জজ কোর্ট’র আরও খবর


কলেজ ছাত্র হত্যা বরিশালের সাবেক এমপি শাহে আলম ৩ দিনের রিমান্ডে
সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর ছেলে জ্যোতি ৪ দিনের রিমান্ডে
৭ দিনের রিমান্ডে সাবেক ডিএমপি কমিশনার আছাদুজ্জামান
সাভারের ইয়ামিন হত্যা সাবেক অতিরিক্ত পুলিশ সুপার কাফী ৫ দিনের রিমান্ডে
জামিন নামঞ্জুর, ইনু-মেনন-পলক-মামুন কারাগারে
সাবেক এমপির ২ ছেলের হামলা শিকার ব্যবসায়ী, আদালতে মামলা
সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন ১১১ বার পেছালো
ফের ৪ দিনের রিমান্ডে ইনু
পিটার হাসকে হুমকি: আওয়ামী লীগ নেতার মামলা খারিজের রিভিশন শুনানি পেছাল
অবশেষে ওবায়দুল কাদের ও পুলিশের বিরুদ্ধে মামলা নিলেন আদালত

Law News24.com News Archive

আর্কাইভ