পুলিশকে যে মেরে ঝুলিয়ে রাখা হয়েছিল খুব একটা প্রচারে আসেনি: হাইকোর্ট

প্রথম পাতা » প্রধান সংবাদ » পুলিশকে যে মেরে ঝুলিয়ে রাখা হয়েছিল খুব একটা প্রচারে আসেনি: হাইকোর্ট
বুধবার, ৩১ জুলাই ২০২৪



যাত্রাবাড়ীতে এক পুলিশ সদস্যকে হত্যার পর ঝুলিয়ে রাখে দুর্বৃত্তরা।

হাইকোর্ট বলেছেন, কোটাবিরোধী আন্দোলনকে কেন্দ্র করে যেসব মৃত্যু হয়েছে, তা সবার জন্যই দুঃখজনক। জাতির ক্ষতি হবে এমন কোনো কাজ করা আমাদের উচিত হবে না। এ ছাড়া আদালত এও বলেছেন, পুলিশকে যে মেরে ঝুলিয়ে রাখা হয়েছিল তার খবর ও ছবি খুব একটা প্রচারে আসেনি।

ডিবি হেফাজতে থাকা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ছয় সমন্বয়ককে অবিলম্বে মুক্তি দিতে ও দেশের বিভিন্ন স্থানে আন্দোলনকারীদের ওপর গুলি না চালানোর নির্দেশনা চেয়ে করা রিট শুনানিতে উচ্চ আদালত এসব কথা বলেন।

মঙ্গলবার বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি এসএম মাসুদ হোসেন দোলনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ শুনানি হয়। আদালত শুনানি ও আদেশের জন্য বুধবার পরবর্তী দিন রেখেছেন।

মঙ্গলবার রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী অনীক আর হক ও জ্যেষ্ঠ আইনজীবী সারা হোসেন। তাদের সহযোগিতা করেন জ্যেষ্ঠ আইনজীবী জেড আই খান পান্না, ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন প্রমুখ।

রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এসএম মুনীর, শেখ মোহাম্মদ মোরশেদ ও মোহাম্মদ মেহেদী হাছান চৌধুরী। এ ছাড়া জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন, নুরুল ইসলাম সুজন, আজহার উল্লাহ ভূঁইয়া ও শাহ মঞ্জুরুল হক শুনানিতে অংশ দেন। এদিন বিপুল সংখ্যক আইনজীবী, গণমাধ্যমকর্মী ও আইনশৃঙ্খলা বাহিনীর লোকজনে এজলাস কক্ষ পরিপূর্ণ ছিল।

মঙ্গলবার দ্বিতীয় দিনের শুনানি করছিলেন রিট আবেদনকারী পক্ষের আইনজীবী অনীক আর হক। শুনানিতে তিনি বলেন, কোটা সংস্কার আন্দোলন চলার সময় নারায়ণগঞ্জে বাসার ছাদে খেলতে গিয়ে গুলিবিদ্ধ হয়ে ছয় বছরের শিশু রিয়ার মৃত্যু হয়। এ নিয়ে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন শুনানিতে তুলে ধরেন তিনি।

এ পর্যায়ে আদালত বলেন, এসব মৃত্যু আমাদের সবার জন্যই দুঃখজনক। তখন আইনজীবী অনীক আর হক বলেন, ‘নিঃসন্দেহে (দুঃখজনক)। একটা জীবন যখন চলে যায়, তখন কোনো পক্ষ থাকে না। আর এটা ছয় বছরের একটি শিশুর মৃত্যু! তখন এই আইনজীবীকে উদ্দেশ করে আদালত বলেন, ‘আমরা কোর্টে ইমোশনাল বিষয় অ্যাড্রেস করব না। আমরা খুব লজ্জিত।’

এরপর আইনি দিক তুলে ধরে আইনজীবী অনীক আর হক শুনানিতে বলেন, পুলিশকে যদি গুলি চালাতেই হয়, তবে পা লক্ষ্য করে গুলি করতে হবে। রাতে ডাকাত ধরার ক্ষেত্রে আত্মরক্ষার প্রয়োজনে শুধু সরাসরি গুলি করতে পারবে। আদালত বলেন, আমাদের এমন কোনো কাজ করা উচিত না, যাতে জাতির ক্ষতি হয়। আইনজীবী বলেন, জাতির ক্ষতি বলতে শুধু কিছু ভবন, স্থাপনার ক্ষয়ক্ষতি বোঝালে হবে না। জীবনের ক্ষতিও জাতির ক্ষতি। আগে বিক্ষোভ দমন বা ছত্রভঙ্গ করতে পুলিশ গরম পানি, মরিচের গুঁড়া ব্যবহার করত।

আদালত তখন বলেন, টিয়ার শেল, রাবার বুলেট ব্যবহার করা যেতে পারে। তার আগে মাইকিং করে সতর্ক করতে হবে। আমরা কেউই সাংবিধানিক দায়িত্ব পালন করছি না। পুলিশ কখন আর্মি কল করতে পারে সেটিও আইনে বলা আছে। পুলিশকে যে মেরে ঝুলিয়ে রাখা হয়েছিল তার খবর ও ছবি খুব একটা প্রচারে আসেনি।

উল্লেখ্য, কোটাবিরোধী আন্দোলনকে কেন্দ্র করে সারা দেশে সহিংসতা ও নাশকতার সময় রাজধানীর যাত্রাবাড়ীর রায়েরবাগ এলাকায় এক পুলিশ সদস্যকে হত্যার পর ঝুলিয়ে রাখে দুর্বৃত্তরা। ওই পুলিশ সদস্যের নাম গিয়াস উদ্দিন।

বাংলাদেশ সময়: ১০:১৬:২৯   ৯৬ বার পঠিত  




প্রধান সংবাদ’র আরও খবর


আয়নাঘরের আদ্যোপান্ত: পর্ব ১৩
ম্যাজিস্ট্রেসি ক্ষমতা পেলো সেনাবাহিনী
জঙ্গিবাদে অর্থদাতা নিষিদ্ধ এনজিও চালাতেন মনিরুল!
রাশেদ খান মেনন ফের ৩ দিনের রিমান্ডে
সাবেক এমপি সেলিম আলতাফ জর্জ গ্রেফতার
গভীর রাতে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর বাসায় তল্লাশি
ট্রাইব্যুনালে অভিযোগ মানেই আসামি নয়: চিফ প্রসিকিউটর
উত্তরা-যাত্রাবাড়ী-আশুলিয়া গণহত্যার বিচার আগে হবে: চিফ প্রসিকিউটর
আয়নাঘরের আদ্যোপান্ত: পর্ব ১২
জাহিদ মালেক পরিবারের ৬০০০ শতাংশ জমির খোঁজ

Law News24.com News Archive

আর্কাইভ