বৃটিশ পার্লামেন্টে মোশন উত্থাপন বাংলাদেশ পরিস্থিতি নিয়ে উদ্বেগ

প্রথম পাতা » আন্তর্জাতিক » বৃটিশ পার্লামেন্টে মোশন উত্থাপন বাংলাদেশ পরিস্থিতি নিয়ে উদ্বেগ
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪



বৃটিশ পার্লামেন্টে মোশন উত্থাপন, বাংলাদেশ পরিস্থিতি নিয়ে উদ্বেগ।

বাংলাদেশে সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন ঘিরে সৃষ্ট সহিংসতা ও প্রাণহানির ঘটনায় যুক্তরাজ্যের পার্লামেন্টের হাউস অব কমন্সে সোমবার ‘আর্লি ডে মোশন’ উত্থাপন করা হয়েছে। বাংলাদেশি অধ্যুষিত পূর্ব লন্ডনের টাওয়ার হ্যামলেটসের পপলার ও লাইম হাউস আসনের এমপি বাংলাদেশি বংশোদ্ভূত আপসানা বেগম এই প্রস্তাব উত্থাপন করেন।

‘আর্লি ডে মোশন’ একটি নির্দিষ্ট ঘটনা সম্পর্কে পার্লামেন্টের দৃষ্টি আকর্ষণ করতে হাউস অব কমন্সের সদস্যরা ব্যবহার করেন। অন্য এমপিরা তাঁদের স্বাক্ষর যোগ করে উত্থাপিত মোশনের প্রতি নিজেদের সমর্থন দেখাতে পারেন। তবে মোশনে উত্থাপিত ঘটনা হাউস অব কমন্সে আলোচনায় উঠতে পারে, আবার না–ও পারে। ‘বাংলাদেশে শিক্ষার্থীদের বিক্ষোভ’ শিরোনামে উত্থাপন করা এই মোশনে এখন পর্যন্ত ক্ষমতাসীন লেবার পার্টির ছয়জন এমপি, স্বতন্ত্র এমপি সাবেক লেবার নেতা জেরেমি করবিনসহ ১৫ জন এমপি স্বাক্ষর করেছেন।

মোশনে বলা হয়েছে, বাংলাদেশের বর্তমান মানবাধিকার পরিস্থিতি নিয়ে এই হাউস শঙ্কিত। কোটাব্যবস্থার বিরুদ্ধে প্রতিবাদ করতে গিয়ে অনেক ছাত্র নিহত বা আহত হওয়ার জন্য বিশেষভাবে আতঙ্কিত। কোটা পদ্ধতির বিষয়ে বাংলাদেশ সুপ্রিম কোর্ট রায় দিলেও বিক্ষোভে অংশগ্রহণকারী বাংলাদেশের ছাত্র ও বেসামরিক নাগরিকদের নিরাপত্তার বিষয়ে আমরা উদ্বিগ্ন। আমরা বিশ্বাস করি যে তাদের প্রতি সহিংসতা, বেআইনি হত্যা, ইন্টারনেট সেবা বন্ধ করে দেওয়া এবং অন্যান্য ধরনের দমনপীড়ন অগ্রহণযোগ্য এবং বাংলাদেশের মানবাধিকারের বাধ্যবাধকতার সঙ্গে সাংঘর্ষিক। বেসামরিক নাগরিকদের জন্য সম্ভাব্য দীর্ঘমেয়াদি পরিণতি সম্পর্কে আমরা উদ্বিগ্ন। মোশনে প্রতিবাদ করার অধিকার, সমাবেশ ও মতপ্রকাশের স্বাধীনতা যেকোনো কার্যকরী গণতন্ত্রের জন্য অবিচ্ছেদ্য এবং মৌলিক অধিকার বলে উল্লেখ করা হয়।

এদিকে বাংলাদেশে সহিংসতা নিয়ে যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ১৮ ও ২২ জুলাই (বৃহস্পতি ও সোমবার) দুই দফায় উদ্বেগ প্রকাশ করা হয়েছে। সর্বশেষ সোমবার যুক্তরাজ্যের ফরেন, কমনওয়েলথ ও ডেভেলপমেন্ট অফিসের পার্লামেন্টারি আন্ডার সেক্রেটারি ক্যাথেরিন ওয়েস্ট বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে একটি বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে তিনি বলেন, ‘সাম্প্রতিক সময়ে বাংলাদেশে যে সহিংসতা আমরা দেখেছি, তা নিয়ে যুক্তরাজ্য গভীরভাবে উদ্বিগ্ন। যেখানে শতাধিক মানুষ নিহত ও সহস্রাধিক মানুষ আহত হওয়ার খবর পাওয়া গেছে। মানুষের প্রাণহানি কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। শান্তিপূর্ণভাবে প্রতিবাদকারীদের সহিংসতার শিকার হওয়া উচিত নয়।’

প্রতিবাদ করার, শান্তিপূর্ণভাবে একত্র হওয়ার ও ভিন্ন রাজনৈতিক মতাদর্শ প্রকাশ করতে পারার অধিকার যুক্তরাজ্যের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, এসব অধিকার অবশ্যই রক্ষা করতে হবে। ইন্টারনেট ও যোগাযোগ পরিষেবা যত দ্রুত সম্ভব ফিরিয়ে আনতে হবে, যাতে করে বাংলাদেশের মানুষ যুক্তরাজ্য ও বিশ্বের বিভিন্ন প্রান্তে থাকা তাঁদের বন্ধু ও পরিবারবর্গের সঙ্গে যোগাযোগ করতে পারে।

সহিংসতা ও প্রাণহানির অবসান এবং সারা বাংলাদেশে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার উপায় খুঁজে বের করার জন্য সব পক্ষের প্রতি আহ্বান জানানো হয়েছে যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই বিবৃতিতে।

বাংলাদেশ সময়: ১০:৩৭:৪৮   ৩০ বার পঠিত  




আন্তর্জাতিক’র আরও খবর


ভারতের সশস্ত্রবাহিনীকে প্রস্তুত থাকতে বললেন রাজনাথ
পণবন্দি নিয়ে ইসরাইলে বিক্ষোভ তুঙ্গে, চাপে নেতানিয়াহু
হিন্দুস্তান টাইমসের নিবন্ধ বাংলাদেশের জনগণ কী চায় তা দিল্লির বোঝা উচিত
দ্য ডিপ্লোম্যাটের নিবন্ধ বাংলাদেশ পুলিশ কি জনগণের আস্থা পুনরুদ্ধার করতে পারবে?
বাংলাদেশে ক্ষমতার পালাবদল দিল্লির জন্য উদ্বেগের নয়: শশী থারুর
আল জাজিরার বিশ্লেষণ ইসলাম আতঙ্ক ছড়াতে ভারতীয় গণমাধ্যমে বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতনের খবর
নিউ ইয়র্ক টাইমসের নিবন্ধ: ক্র্যাকডাউনের পর গর্জে উঠেছে বাংলাদেশ
এএফপি’র রিপোর্ট খুব কাছ থেকে গুলি মর্মান্তিক সংঘর্ষের ছবি প্রকাশ পাচ্ছে
বিবিসির প্রতিবেদন আবারও জ্বলে উঠেছে বাংলাদেশের ছাত্র আন্দোলন
বাংলাদেশ ইস্যুতে কেন্দ্রীয় সরকারের সঙ্গে বিরোধ আমাকে শিখাতে আসবেন না- মমতা

Law News24.com News Archive

আর্কাইভ