সঙ্গীতশিল্পী শাফিন আহমেদ আর নেই

প্রথম পাতা » বিনোদন » সঙ্গীতশিল্পী শাফিন আহমেদ আর নেই
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪



সঙ্গীতশিল্পী, সুরকার ও গীতিকার শাফিন আহমেদ।

মাইলস ব্যান্ডের সঙ্গীতশিল্পী, সুরকার ও গীতিকার শাফিন আহমেদ (৬৩) মারা গেছেন। হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন ছিলেন তিনি।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার (২৫ জুলাই) সকাল ৬টা ৫০ মিনিটের দিকে শাফিন আহমেদ মৃত্যুবরণ করেছেন। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন এই শিল্পীর ভাই হামিন আহমেদ।

তিনি বলেন, ‘শাফিনের ম্যাসিভ হার্ট অ্যাটাক হয়েছিল। ২০ জুলাই তার একটা কনসার্ট ছিল ভার্জিনিয়াতে। শোয়ের আগে অসুস্থ হয়ে পড়েন শাফিন। শো’টা ক্যানসেল করেন। সেদিনই তাকে হাসপাতালে ভর্তি করা হয়। এরপর তার নানা অর্গান অকার্যকর হতে থাকলে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। এরপর তাকে আর ফেরানো গেল না।’

শাফিন আহমেদ মাইলস ব্যান্ডের বেজ গিটারিস্ট এবং প্রধান গায়ক। ব্যান্ডের বাইরে তিনি সলো ক্যারিয়ারে সুনাম অর্জন করেছেন। এছাড়াও বেশকিছু সলো কিংবা মিক্সড অ্যালবামে এই শিল্পীর গান রয়েছে। শাফিনের মা সঙ্গীত শিল্পী ফিরোজা বেগম এবং বাবা সুরকার কমল দাশগুপ্ত।

এই পরিবারে জন্ম নেওয়ার কারণে ছোট বেলা থেকেই শাফিন গানের ভেতরেই বড় হয়। বাবার কাছে মাঝে মাঝে উচ্চাঙ্গ সঙ্গীত শিখেছেন আর মার কাছে শিখেছেন নজরুলগীতি।

এরপর বড়ভাই হামিন আহমেদ-সহ ইংল্যান্ডে পড়াশোনার সুবাদে পাশ্চাত্য সংগীতের সংস্পর্শে এসে ব্যান্ড সঙ্গীত শুরু করেন এবং মাইলস ব্যান্ড গড়ে তোলেন যা পরবর্তিতে বাংলাদেশের অগ্রগামী ব্যান্ডদলসমূহের মধ্যে অন্যতম হিসেবে স্বীকৃতি লাভ করেন।

তিনি সেই সময় প্রচারিত বিটিভির নিয়মিত মাইলসকে নিয়ে করা অনুষ্ঠানে অংশগ্রহণ করতেন। তার জনপ্রিয় কিছু গানের মধ্যে ‘চাঁদ তারা সূর্য’, ‘জ্বালা জ্বালা’, ‘ফিরিয়ে দাও’ ও ‘ফিরে এলেনা’ অন্যতম।

সংগীতের পাশাপাশি সক্রিয় রাজনীতিতে যুক্ত হন এ গায়ক। ২০১৭ সালে তিনি জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনে (এনডিএম) যোগ দেন। এরপর ২০১৮ সালে জাতীয় পার্টিতে যুক্ত হন। দুই দলেই গুরুত্বপূর্ণ পদে ছিলেন শাফিন।

বাংলাদেশ সময়: ৯:৪৯:১৪   ৫৮ বার পঠিত  




বিনোদন’র আরও খবর


ফারজানা রুপা ও শাকিল আহমেদের চারদিনের রিমান্ড মঞ্জুর
কর্তৃত্ববাদী হাসিনা সমালোচনাকে ভয় পেতেন: ‘স্ক্যাম ১৯৯২’ নির্মাতা হংসল মেহতা
ফেসবুক থেকে নেয়া ‘৮ জোড়া নিষ্পাপ চোখ ঘুমাতে দেয় না’ (ভিডিও)
সঙ্গীতশিল্পী শাফিন আহমেদ আর নেই
‘ভুল সংস্কার দোষের কিছু নয়’
মাদককাণ্ডে র‌্যাপার উইজ খলিফা আটক
ঢাকায় শুটিংয়ে পাওলি দাম
তাহসান বললেন, তিনি মায়ের গাড়িচালক ছিলেন না, আমি কখনো বিসিএসই দিইনি
মামলা করলেন ওমর সানী
হিন্দু-মুসলিম বিয়ে নিয়ে ব্যঙ্গ-বিদ্রুপ, জবাবে যা বললেন সোনাক্ষী

Law News24.com News Archive

আর্কাইভ