ষোড়শ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা সহকারী জজ নিয়োগে ৯ মাসেও হয়নি ১০৪ জনের গেজেট

প্রথম পাতা » চাকরি » ষোড়শ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা সহকারী জজ নিয়োগে ৯ মাসেও হয়নি ১০৪ জনের গেজেট
বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪



সহকারী জজ নিয়োগে ৯ মাসেও হয়নি ১০৪ জনের গেজেট।

বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের (বিজেএসসি) অধীন সহকারী জজ নিয়োগের ষোড়শ বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের (বিজেএস) চূড়ান্ত ফল প্রকাশ করা হয় গত বছরের ২৪ সেপ্টেম্বর। এতে ১০৪ জন প্রার্থীকে সহকারী জজ পদে সাময়িকভাবে সুপারিশ করা হয়েছে। তবে এরপর ৯ মাস পেরিয়ে গেলেও তাদের নিয়োগের গেজেট প্রকাশ করা হয়নি।

তিন ধাপে পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হয়ে সহকারী জজ হিসেবে সুপারিশ পাওয়ার পর গেজেট না হওয়ার কারণে চাকরিতে যোগ দিতে পারছেন না তারা। এতে অর্থনৈতিকভাবে কষ্টে থাকার পাশাপাশি সামাজিকভাবেও হেয় হচ্ছেন। অন্যদিকে নতুন বিচারক না পাওয়ায় নিম্ন আদালতে মামলার জট বেড়েই চলছে।

বিজেএসসির ওয়েবসাইট থেকে জানা যায়, ষোড়শ বিজেএসের মাধ্যমে সহকারী জজ নিয়োগের জন্য গত বছরের ৭ ফেব্রুয়ারি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজেএসসি গত বছরই প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষা নেয়। মৌখিক পরীক্ষা শেষ হয় গত বছরের ১৯ সেপ্টেম্বর। মৌখিক পরীক্ষা শেষ হওয়ার পাঁচ দিনের মধ্যে গত ২৪ সেপ্টেম্বর চূড়ান্ত ফল প্রকাশ করা হয়।

ষোড়শ বিজেএস পরীক্ষায় উত্তীর্ণ এক চাকরিপ্রার্থী বলেন, সুপারিশপ্রাপ্তির ৯ মাস পরেও বেকার বসে আছি। বেকার জীবন অবর্ণনীয় কষ্টের মধ্যে দিয়ে যাচ্ছে। তাছাড়া দীর্ঘদিন ধরে গেজেট না হওয়ায় অনেকেই ভাবছেন চাকরি হয়নি। তাই লজ্জায় গ্রামেও যেতে পারছি না। এ কারণে সামাজিকভাবেও হেয় প্রতিপন্ন হচ্ছি।

সুপারিশপ্রাপ্ত আরেক প্রার্থী বলেন, বিসিএস পরীক্ষায় সুপারিশ পাওয়ার ৬-৭ মাসের মধ্যে গেজেট প্রকাশ হয়। অথচ আমাদের ক্ষেত্রে ৯-১০ মাসেও গেজেট হচ্ছে না। বিষয়টি সত্যিই দুঃখজনক।

বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন, নিম্ন আদালতসংশ্লিষ্ট ব্যক্তি এবং সুপারিশপ্রাপ্ত প্রার্থীরা বলছেন, নিম্ন আদালতে মামলাজট তৈরি হওয়ার অন্যতম কারণ নতুন বিচারক নিয়োগের দীর্ঘসূত্রতা। সুপারিশপ্রাপ্ত প্রার্থীরা দ্রুত চাকরিতে যোগ দিতে পারলে এ জট দ্রুত কমত।

বিজেএসসি সূত্রে আরও জানা যায়, তৃতীয় ও চতুর্থ বিজেএসের চূড়ান্ত ফল প্রকাশের দুই থেকে চার মাসের মধ্যে যাচাই প্রতিবেদন শেষ হয়েছিল। তাই দুবার কম সময়ে নিয়োগপ্রক্রিয়া শেষ হয়েছিল। কিন্তু এরপর থেকে পুলিশি যাচাই প্রতিবেদন ও অন্যান্য প্রক্রিয়ায় সময় বেশি লাগছে। এজন্য নিয়োগ প্রক্রিয়ার সময় বাড়ছে।

এ বিষয়ে সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এখনো পুলিশ ভেরিফিকেশনের ফাইল আসেনি। ভেরিফিকেশন শেষে সুপারিশপ্রাপ্তদের তথ্য আমাদের কাছে এলে বাকি কাজ দ্রুত শেষ করতে পারব।

বাংলাদেশ সময়: ১:৩২:৩০   ৬৭ বার পঠিত   #  #  #




চাকরি’র আরও খবর


ষোড়শ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা সহকারী জজ নিয়োগে ৯ মাসেও হয়নি ১০৪ জনের গেজেট
কোটা পুনর্বহালের রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আপিল
সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহাল
সাবেক অতিরিক্ত বিচারপতি এ বি এম আলতাফ হোসেনকে স্থায়ী বিচারপতি নিয়োগ সংক্রান্ত পূর্ণাঙ্গ রায় প্রকাশ
৯৭ সহকারী জজ নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন

Law News24.com News Archive

আর্কাইভ