অভিবাসন আইন না মানায় হাঙ্গেরিকে জরিমানা ইইউর

প্রথম পাতা » আন্তর্জাতিক » অভিবাসন আইন না মানায় হাঙ্গেরিকে জরিমানা ইইউর
বুধবার, ১৯ জুন ২০২৪



অভিবাসন আইন না মানায় হাঙ্গেরিকে জরিমানা ইইউর

ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ আদালত হাঙ্গেরিকে ২০ কোটি ইউরো জরিমানা করেছে এবং ব্লকের আশ্রয় আইন মানতে ব্যর্থ হওয়ায় এবং অভিবাসীদের অবৈধভাবে নির্বাসনের জন্য প্রতিদিন ১০ লাখ ইউরো জরিমানা করেছে।

ইউরোপীয় আদালত বলেছে, বুদাপেস্ট ইউরোপীয় ইউনিয়নের আইনগুলোকে ‘ইচ্ছাকৃতভাবে এড়িয়ে যাওয়া’য় এ জরিমানা। ২০২০ সালের এক রায়ে বলা হয়েছে আশ্রয় প্রার্থীদের জন্য আন্তর্জাতিক আইনগুলো মেনে চলতে হবে।

২০১৫ সালে সিরিয়ার সংঘাত থেকে পালিয়ে আসা প্রায় ১০ লাখ শরণার্থী এবং আশ্রয়প্রার্থী ইউরোপে প্রবেশ করলে, তখন থেকে হাঙ্গেরির অভিবাসী বিরোধী সরকার দেশটিতে বিদেশিদের প্রবেশের বিষয়ে কঠোর অবস্থান নিয়েছে। এ লক্ষে তারা সীমান্তের বেড়া তৈরি করে এবং অনেক অভিবাসন প্রত্যাশীকে জোরপূর্বক দেশটিতে প্রবেশে বাধা দেওয়ার চেষ্টা করে।

গতকাল বৃহস্পতিবার জারি করা রায়ে, ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিস(ইসিজে) বলছে, অ্যাসাইলাম-অভিবাসনের আবেদন প্রত্যাখ্যানের বিরুদ্ধে আপিলের চূড়ান্ত রায় না হওয়া পর্যন্ত হাঙ্গেরি অভিবাসন প্রত্যাশীদের অধিকারের বিষয়ে ২০২০ সালের রায় মেনে চলতে ব্যর্থ হয়েছে। ইইউ নীতির এই ইচ্ছাকৃত এড়িয়ে যাওয়া ইউ আইনের গুরুতর লঙ্ঘন।

হাঙ্গেরি সরকার পূর্বে যুক্তি দিয়েছিল ২০২০ এর রায়টি বিতর্কিত, কারণ এটি ইতিমধ্যে তথাকথিত ট্রানজিট জোন বন্ধ করে দিয়েছে এবং ভবিষ্যতে রাজনৈতিক আশ্রয় আবেদনকারীদের বিরুদ্ধে নিয়মগুলোকে আরও কঠোর করছে।

বর্তমানে হাঙ্গেরিতে রাজনৈতিক আশ্রয় আবেদন করতে চাইলে তা করতে হয় হাঙ্গেরির বাইরে সার্বিয়া অথবা ইউক্রেনে অবস্থিত দেশটির দূতাবাসের মাধ্যমে। এছাড়া একই উদ্দেশ্যে কেউ দেশটি প্রবেশ করতে চাইলে তাদের নিয়মিত ভাবে পুশব্যাক করা হয়।

যদি কেউ তাদের নিজ দেশে জাতি, ধর্ম, লিঙ্গ বা অন্যান্য বৈষম্যের কারণে নিপীড়নের সম্ভাবনার সম্মুখীন হয় তবে তিনি বা তারা ইইউ আইনের অধীনে আন্তর্জাতিক সুরক্ষার জন্য আবেদন করার অধিকার রাখে। হাঙ্গেরি যে আইনের সার্বিক লঙ্ঘন করেছে বলে মত দিয়েছে ইসিজে।

বাংলাদেশ সময়: ১৮:২১:০৬   ৫১ বার পঠিত  




আন্তর্জাতিক’র আরও খবর


কুয়েতের সাবেক প্রধানমন্ত্রী শেখ জাবের আর নেই
গুপ্তচরবৃত্তির অভিযোগে বৃটিশ ৬ কূটনীতিককে বহিষ্কার করলো রাশিয়া
হাসিনার প্রত্যর্পণ প্রসঙ্গে প্রশ্ন, কৌশলে উত্তর দিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী
ভারতের হুমকি: পররাষ্ট্রনীতির নতুন বিন্যাস
ইসরাইলকে থামাতে ইসলামিক জোট গঠনের আহ্বান এরদোগানের
ভারতের সশস্ত্রবাহিনীকে প্রস্তুত থাকতে বললেন রাজনাথ
পণবন্দি নিয়ে ইসরাইলে বিক্ষোভ তুঙ্গে, চাপে নেতানিয়াহু
হিন্দুস্তান টাইমসের নিবন্ধ বাংলাদেশের জনগণ কী চায় তা দিল্লির বোঝা উচিত
দ্য ডিপ্লোম্যাটের নিবন্ধ বাংলাদেশ পুলিশ কি জনগণের আস্থা পুনরুদ্ধার করতে পারবে?
বাংলাদেশে ক্ষমতার পালাবদল দিল্লির জন্য উদ্বেগের নয়: শশী থারুর

Law News24.com News Archive

আর্কাইভ