কেন্দ্রে কেন্দ্রে চলছে ভোট গণনা

প্রথম পাতা » দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন » কেন্দ্রে কেন্দ্রে চলছে ভোট গণনা
রবিবার, ৭ জানুয়ারী ২০২৪



 

---

শেষ হয়েছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত একযোগে চলে ভোটগ্রহণ। এরপর কেন্দ্রে কেন্দ্রে শুরু হয়েছে ভোট গণনা। নির্বাচন কমিশন বলছে— ভোটগ্রহণের ৭ ঘণ্টায় সারাদেশে ২৭ দশমিক ১৫ শতাংশ ভোট পড়েছে। 

এর মধ্যে ঢাকা বিভাগ ২৫ শতাংশ, চট্টগ্রাম ২৭ শতাংশ, খুলনায় ৩২ শতাংশ, সিলেটে ২২ শতাংশ, ময়মনসিংহে ২৯ শতাংশ, রাজশাহী বিভাগে ২৬ ও রংপুর বিভাগে ২৬ শতাংশ এবং বরিশাল বিভাগে ৩১ শতাংশ ভোট পড়েছে।

নির্বাচন কমিশনের সচিব জাহাঙ্গীর আলম জানিয়েছেন, অনিয়মের কারণে এখন পর্যন্ত সাতটি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। এছাড়া একটি কেন্দ্রে প্রিজাইডিং অফিসারকে গ্রেফতার করা হয়েছে। একই সাথে ১৫ জনকে জাল ভোট দেওয়ার অভিযোগে আটক ও জরিমানা করা হয়েছে।

জানা গেছে, সকাল থেকেই ভোট পড়ার হার খুবই কম ছিল। এমনকি অনেক কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হওয়ার বেশ কিছুক্ষণ পরে ভোটার আসতে দেখা গেছে। বেশিরভাগ ভোটকেন্দ্রে আওয়ামী লীগের এজেন্ট ছাড়া অন্য প্রার্থীদের এজেন্ট দেখা যায়নি।

জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের অভিযোগ করে বলেছেন, নির্বাচন নিয়ে শঙ্কিত বোধ করছেন। তিনি বলেন, আমরা যেটা আশঙ্কা করছি সেটা হলো, আমাদের ভোটে নিয়ে এসে শেষ পর্যন্ত কোরবানি দিয়ে একদলীয় শাসন ব্যবস্থা চালু করা হয় কি না। এটা নিয়ে আমরা একটু শঙ্কিত।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, যারা ভোট বর্জনের আহ্বান জানিয়েছিল, ভোটাররা তাদেরই বর্জন করেছে। শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সারাদেশে উৎসবমুখর ও শান্তিপূর্ণ পরিস্থিতিতে ভোট হচ্ছে।

নির্বাচন বর্জনের আহ্বান জানিয়ে হরতাল পালন করছে বিএনপি। চট্টগ্রামে হরতালের সমর্থনে মিছিলে পুলিশের সাথে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।

মুন্সীগঞ্জের মিরকাদিমে সহিংসতায় একজনের মৃত্যু হয়েছে। মিরকাদিম পৌরসভার টেঙ্গর তিন রাস্তার মোড়ে ওই ব্যক্তি হেঁটে যাবার সময় তার উপর কে বা কারা হামলা করে। পুলিশ বলছে, নিহত ব্যক্তিও একটি হত্যা মামলার আসামি, পূর্বশত্রুতার জেরে তার উপর হামলা হয়ে থাকতে পারে।

নির্বাচন নিয়ে নানা অনিয়মের অভিযোগ তুলেছেন তৃণমূল বিএনপির নেতা তৈমুর আলম খন্দকার। এজেন্টদের চনপাড়ার ভোটকেন্দ্রে ঢুকতে দেয়া হচ্ছে না বলে তিনি অভিযোগ করেছেন।

চট্টগ্রামে দফায় দফায় সংঘর্ষ হয়েছে বলে খবর পাওয়া গেছে। চট্টগ্রাম-৮ আসনের একটি ভোটকেন্দ্রে হামলা ও ভাংচুরের ঘটনা ঘটেছে। চাঁদগাও এলাকার আল হিকমা ইন্টারন্যাশনাল স্কুল ভোট কেন্দ্রে দুপুর একটায় অতর্কিত এই হামলার ঘটনা ঘটে।

এ সময় ৫০-৬০ জন নারী ভোটার আটকা পড়েন কেন্দ্রের ভেতর। প্রায় এক ঘণ্টা ভোটগ্রহণ বন্ধ থাকে। পরে পুলিশ এবং আইনশৃঙ্খলা বাহিনী ঘটনাস্থলে আসার পর হামলাকারীদের সাথে দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া চলতে থাকে। এ সময় হামলাকারীরা সিসিটিভি ক্যামেরা খুলে নিয়ে যায়।

এবারের নির্বাচনে ২৯৯টি আসনে ভোটগ্রহণ হয়েছে। প্রার্থীর মৃত্যুর কারণে নওগাঁ-২ আসনের ভোট স্থগিত করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮:৪৭:১৫   ৭০ বার পঠিত  




দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন’র আরও খবর


সংসদে আইনজীবীদের সংখ্যা কমছে : দ্বাদশ সংসদে ২৫ জন প্রতিনিধিত্ব করবেন
বরগুনা-১ আসনে ফলাফল প্রকাশে অনিয়মের অভিযোগ নৌকার প্রার্থীর
ঢাকা-৪ আসনের নির্বাচনের ফল হাইকোর্টে স্থগিত
দ্বাদশ সংসদের নবনির্বাচিত সংসদসদস্যদের শপথ ১০ জানুয়ারী
দ্বাদশ সংসদ নির্বাচনে কে কোন আসনে জয়ী
নৌকার বিজয় রাজবাড়ীর দুই আসনেই
ভোলার চারটি আসনে নৌকার জয়
ব্যারিস্টার সুমনের কাছে ধরাশায়ী প্রতিমন্ত্রী মাহবুব আলী
জয়পুরহাট -১ আসনে নৌকার বিজয়
বান্দরবান-৩০০নং আসনে বেসরকারি হিসেবে নৌকার জয়।

Law News24.com News Archive

আর্কাইভ